মেম্বারশীপঃ

“একটি দোকান একটি বাড়ী-এসো”…গড়ি এই দেশ
‘এসো’ Eshoardl.com এর উদ্যোক্তা ও সদস্য যারা হতে চায় তাদের জন্য কিছু কথা ….

.উদ্যোক্তা হতে হলো প্রথমেই আবিস্কার করতে হবে আমার আমিকে। নিজ সুপ্ত প্রতিভাকে জাগিয়ে তুলতে হবে বিশ্বায়নের আলোয়। সৃষ্টিকর্তা সবাইকে আলাদা মেধা দিয়ে তৈরী করেছেন। নিজেকে বুঝতে হবে নিজে কিসের জন্য যোগ্য ।বাস্তব স্পন দেখতে হবে। এবং স্পনের সেই জায়গায় নায়ক-নায়িকার ভূমিকায় নিজেকে দেখতে হবে। নিজের উপর আস্থা আনতে হবে ,নিজেকে বিশ্বাস করতে হবে, অন্যের কাছে বিশ্বাসী হতে চেষ্ঠা করতে হবে,অধিকাংশ ক্ষেত্রেই নতুন একটি পরিকল্পনা নেওয়ার পর প্রশ্ন দেখা দেয়—‘স্বপ্নকে বাস্তবে রূপ দিতে প্রয়োজনীয় অর্থ কোথায় পাব?’, ‘আদৌ পারব তো?’। এমন হাজার প্রশ্ন মনকে দুর্বল করে দিতে চায়। তবে একজন সফল উদ্যোক্তা সেই বাধা মাড়িয়ে এগিয়ে যাবে। ভয়কে জয় করার পাশাপাশি ঝুঁকি নিতে হবে। উত্তেজনা আর আবেগকে প্রশমন করে নিজেই নির্ধারণ করতে হবে পরবর্তী লক্ষ্য। ছক এঁকে এগুতে হবে। রাখতে হবে বিকল্প পথনির্দেশনাও। গঠন করতে হবে টিম। কায়িক এবং মানসিক উভয় শ্রমের সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে বাজার চাহিদা পূরণে হাজির হতে হবে নতুন দিগ্বিজয়ী বেশে।জানতে হবে প্রথমেই আপনি কী করছেন তা গুরুত্বপূর্ণ নয়, বড় কথা হলো কীভাবে করছেন। আর ব্যবসায় রূপরেখা নির্ধারণের ক্ষেত্রে নিজ আগ্রহের প্রতিফলন ঘটাতে নিজেকে জানতে হবে। সার্ভিস কোম্পানি কিংবা ডিজিটাল কোম্পানি যাই করতে যান না কেন, আগেই নির্ধারণ করতে হবে কেন মানুষ আপনার সেবাটা নেবে, কেনই বা এখানে বিনিয়োগ করা লাভজনক। বিষয়গুলো সম্পর্কে নিজে পরিস্কার থাকতে আগেভাগেই একটি হোমওয়ার্ক করা চাই।’
নতুন ব্যবসায় শুরুর ক্ষেত্রে সর্বোত্তম অ্যাপ্রোচ কী— ‘অ্যাপ্রোচ অর্থাত্ পদ্ধতি বা নিয়ম-কানুন নিয়ে কথা বলতে হলে প্রথমেই ব্যবসায় শুরুর ‘লিন স্টার্টআপ-মিথ’ সম্পর্কে জানা দরকার। বলা যায়, এক্ষেত্রে লিন-মিথ হচ্ছে কাঠামো তৈরি, মূল্যায়ন, প্রয়োজনীয় জ্ঞান এবং পুনরাবৃত্তি। স্টার্টআপ-এর নির্ভরযোগ্য পদ্ধতিতে আপনার অনেক অর্থ ব্যায়ের প্রয়োজন নেই। প্রয়োজন জনগণ কী পছন্দ করে, কী চায় তা নির্ণয় করা। ভোক্তা কিসে সন্তুষ্ট, কিসে অসন্তুষ্ট হয় তাকেই গুরুত্ব দেওয়া। সবকিছু বিবেচনায় এনে মডেল তৈরির পর ফলাফল মূল্যয়ন করা। আসলে আমরা আমাদের কাজ থেকেই শিখি এবং কাজরে পুনরাবৃত্তির মাধ্যমে প্রয়োজনীয় পরিবর্তনগুলো প্রয়োগ করি।এমন অনেকেই আছেন যারা অনেক সময় ও অর্থ দিয়ে এমন কিছু তৈরি করেন যা কেউ কিনতে চায় না। যদি কেউ কিনতেই না চায় তাহলে যাই তৈরি করুন, কোনো মানে হয় না। তাই কিছু করার আগে টার্গেট কাস্টমার নির্ধরণ করা চাই। একইসঙ্গে পণ্যের মধ্যে এমন কোনো বিশেষত্ব জুড়ে দিতে হবে যা তার অভাবকে জাগিয়ে তুলবে। তবেই যা-ই আপনি তৈরি করুন, তা বাজারে বিকোবেই। অর্থেরও অভাব হবে না।
উদ্যোক্তা জীবনের সবচেয়ে বড় এবং প্রান্তিক শিক্ষা হলো টাকার মূল্য এবং সরলতার সৌন্দর্য বলে অভিমত ব্যক্ত করেন ‘একজন উদ্যোক্তার মৌলিক চার ধরনের সক্ষমতার সাফল্য নির্ভর করে তার অবিচল আবেগের ওপর।’
ব্যবসা মানেই হল, কোন সেবা বা পণ্য বিক্রি করা এবং তার বিনিময়ে টাকা পয়সা উপার্জন করা। কিন্তু সেই ব্যবসা যদি মানুষের প্রয়োজনে আরও বেশী দরকার হয় তাহলে তো কথাই নেই। কোম্পানির ব্যাবস্থাপনা পরিচালক স্থপতি শামছুন্নাহার মূন্নী প্রায় ৬ বছরের গভেষনায় এই একটি দোকান একটি বাড়ী প্রকল্পটি পরিকল্পিত ডিজাইন হয়েছে। আমাদের দেশের ৯৫% লোকের কৃষী বা অকৃষী খাতে আবাসনের সাথে তার বেচে থাকার জন্য বিভিন্ন সামাজিক উদ্দ্যোগ নিয়ে ইঙ্কাম জেনারেটিং প্রযুক্তি গুলি কাজে লাগিয়ে আত্ত কর্মসংস্থান, কমিউনিটি ব্যাবসার মাধ্যমে নিজেরা উদ্দ্যোগ নিয়ে অর্থনৈতিক ভাবে সচ্ছল হয়ে নিজের বেচে থাকার জন্য স্থাপত্য পরিধিকে বিস্তার করবে। প্রতীটি মানুষের বাড়ী হবে তার বসবাসের সাথে নুন্যতম অর্থ যোগানের উৎস।
উদ্ভাবনী প্রকল্প নিয়ে নতুন জীবনের খোঁজ দিয়েছেন নবীন উদ্যোক্তারা। বাংলাদেশকে বিনিয়োগ-বান্ধব দেশ। এক উদ্যোক্তা আরেক উদ্যোক্তাকে বিভিন্নভাবে সাহায্য করবে এবং নতুন নতুন উদ্যোক্তা তৈরি করার চেষ্টা করবে। উদ্যোক্তারা গ্রুপে কাজ করবে, তাদের নতুন নতুন Business plan শেয়ার করবে,একজন আরেকজনের অভিজ্ঞতাকে কাজে লাগাবে আর তা থেকে নতুনরা শিক্ষা নেবে ও নতুন কিছু উদ্ভাবন করে আত্মনির্ভরশীল হবে। উদ্যোক্তা আক্ষরিক অর্থে কোনো পেশা নয়। এতে জীবনে স্বনির্ভরতা যেমন আসে, তেমনি স্বপ্ন বাস্তবায়নের মাইলফলকও হাতছানি দেয়। তাহলে সেই স্বপ্ন-কাঠামো কীভাবে তৈরি হবে? উদ্যোক্তা হতে হলে কীভাবে শুরু করতে হবে? এই শিক্ষা দিবে “এসো” । “এসো” প্রকল্পে থাকবে উদ্যোক্তা জীবনের প্রয়োজনীয় নানা কৌশল।“এসো”প্রকল্পটি মূলত কিভাবে উদ্ভাবনী জ্ঞান খাটিয়ে কায়িক শ্রমে তৈরি করা একটি মাস্টার প্ল্যান। “এসো” গড়ে তুলবে হবে চৌকস দল।তাদের দিয়ে বাজার চাহিদা খুঁজে নিয়ে তা পূরণে যোগান দিবে রসদ।একজন মেধাবী বেকার তবেই আর চাকরি নামের সোনার হরিণের পেছনে ছুটতে হবে না। কেশর দুলিয়ে জীবন ছুটে চলবে দিগ্বিজয়ী বীরের মতো।
এক জন স্থপতি হিসাবে সারা দেশের সাধারণ মানুষের সচ্ছল , স্বাবলম্বী হয়ে আবাসন স্বপ্নের চাহিদা পুড়নের জন্য আমাদের এই উদ্যোগ। সাধারণত আমারা শহরে নাগরিক সুবিধা সম্বলিত আবাসন করি যা কোনেক ক্রেতা তার আয় দিয়ে মাসিক কিস্তিতে ৩০-৬০ মাসে ক্রয় করে । কিন্তু আজকার বেকার জন সংখ্যা বাড়ছে এ ছাড়া আয় ও বয়ায়ে সামঞ্জস্য নাই তাই আর্কিটেকচার রিসার্চ এন্ড ডেভলাপম্যন্ট লিঃ আমাদের দেশের বেকার সমস্যা সমাধানের লক্ষ্যে, মধ্যম আয়ের জনগণের অতিরিক্ত আয়ের কথা চিন্তা করে ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে,মানুষের জন্য সহনশীল ও স্থায়ী বা টেকসই আর্থ সামাজিক কমিউনিটি প্রকল্প বাস্তবায়ন এর আওতায় ,কোম্পানির নিজস্ব গভেষনায় ডিজাইন ,পরিকল্পনা, দীর্ঘদিনের গবেষনা ও ব্যাবস্থাপনায় উদ্ভাবিত “একটি দোকান একটি বাড়ী” প্রকল্পের আওতায় স্থপতির স্থাপত্যের বহুমাত্রিক দৃষ্টিতে ১ম পর্যায়ে ই-কমার্স সবুজ ব্যবসা এ আর ডি এল ভার্চুয়াল ই-শপ” নামক প্রকল্পের মাধ্যমে সারা দেশ হতে ১২,০৯৩৩০ জন উদ্যোক্তাকে নির্বাচন করে, তাদের যুগীপোযুগী হিউম্যন রিসোর্স ট্রেইনিং এর মাধ্যমে দক্ষ করে তৈরি করে, বিভিন্ন সামাজিক উদ্দ্যোগ নিয়ে ইঙ্কাম জেনারেটিং প্রযুক্তি গুলি কাজে লাগিয়ে ,আত্ত কর্মসংস্থান ও সবুজ ব্যাবসার মাধ্যম্ গ্রিন ব্যাংকিং কনসেপ্টে লেনদেন করে আর্থিক ভাবে বাংলাদেশ আলোকোজ্জ্বল সমৃদ্ধ ভবিষ্যতের পথে এগিয়ে যাবার লক্ষ্যে এক যুগান্ত্রকারী পদক্ষেপ নেয়া হয়েছে।
উক্ত ১২,০৯৩৩০ জন উদ্যোক্তা , “ভার্চুয়াল ই-শপ এর মাধ্যমে নিজেদের আত্ত কর্মসংস্থান করবে ও নিজেরা উদ্দ্যোগ নিয়ে উদ্দ্যোক্তা হিসাবে প্রতিষ্টিত হয়ে অর্থনৈতিক ভাবে সচ্ছল হয়ে নিজের বেচে থাকার জন্য আবাসনের জন্য তার ই-শপ কর্ম ক্ষেত্র এলাকায় স্থাপত্য পরিধিকে বিস্তার করবে । এই ১২,০৯৩৩০ জন সফল উদ্যোক্তা -“একটি দোকান একটি বাড়ী” – প্রকল্পের আওতায় ২য় পর্যায়ে পল্লী আবাসন প্রকল্পের আওতার প্রকল্পের কার্যক্রম এলাকায় ১০০০ স্কয়ারফিটের পছন্দ ও টেকসই এবং গুনগত মালামালের সংমিশ্রনে ১ টি পাকা দালান বাড়ীর সুযোগ পাবেন। অতপর উক্ত উদ্দ্যোক্তাগন “একটি দোকান একটি বাড়ী” – প্রকল্পের আওতায় ৩য় পর্যায়ে –কনজিউমার প্রকল্পের আওতার এসে দেশে ব্যাপক শিল্পায়নের মাধ্যমে আর্থিক ভাবে আর সচ্ছল হবে।
উক্ত প্রকল্পে “এ আর ডি এল ই-শপ” এর যাবতীয় বেশীরভাগ লেনদেন হবে গ্রিন ব্যাংকিং এর মাধ্যমে (মোবাইল ব্যাংকিং,ই-ক্মমারস,ডিজিটাল পেমেন্ট,ই-পেমেন্ট )
উক্ত প্রকল্পে আর্কিটেকচার রিসার্চ এন্ড ডেভোলাপম্যান্ট লিমিটেড কোম্পানী এর সাথে দেশের যেকোন ব্যাংকের আওতাধীন হয়ে ১২,০৯৩৩০ জন উদ্যোক্তা সহ তাদের ক্রেতা বা ভোক্তাদের নিয়ে উক্ত পার্টনার ব্যাংকের গ্রাহক হয়ে তাদের সমুদয় লেনদেন নিরাপদে করবে।
প্রতিটি গ্রাম এর সম্পদ এবং স্থানীয় চাহিদা/সমস্যার ভিত্তিতে এ আর ডি এল ই-শপ গ্রাম উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন স্থানীয় সম্পদ আহরণ ও তার কাম্য ব্যবহার নিশ্চিতকরতে হবে, উন্নয়ন মূলক এবাং আয়বর্ধনমূলক কার্যক্রমে পল্লী দরিদ্র জনগোষ্ঠীকে অংশগ্রহণ করে পল্লী দরিদ্র ও চরম দরিদ্র জনগোষ্ঠীর আয় বৃদ্ধি, মৌলিক চাহিদা পূরণ ও দারিদ্র্য দূরীকরণ,কৃষি, প্রাথমিক স্বাস্থ্য সেবা, পয়: ব্যবস্থা, শিক্ষা, নিরাপদ পানি, বিদ্যুতায়ন এবং বসবাস উপযোগী পরিবেশ নিশ্চিতকরণের মাধ্যমে গ্রামীণ জনগণের জীবনযাত্রার গুণগত মান উন্নয়ন;-উন্নয়ন ও আয়বর্ধক কর্মকান্ড বাস্তবায়নে করা;-গ্রামীণ পণ্য সামগ্রী সুলভমূল্যে বিপণনের জন্য ই-কমার্স প্রতিষ্ঠাকরণ। ইত্যাদি ।
……স্থপতি শামসুন্নাহার

Eshoardl.com এ সদস্য হবার সুবর্ণ সুযোগ-বর্তমান নিয়ম-কানুন- আমাদের সাইটের ডেভলাপম্যান্ট চলছে…
প্রথম ধাপঃ
আর্কিটেকচার রিসার্চ এন্ড ডেভলাপম্যান্ট লিমিটেড (ARDL),Ocean Bridge Bangladesh and Japan (Pvt.) Ltd ও CHARITY UNIVARSITY এর মাধ্যমে Rural Real-Estate and Sustainable Community Development এর আওতায় সারা দেশে -একটি দোকান একটি বাড়ী-“এসো” প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশের প্রত্যেকটি জেলা,উপজেলা, ইউনিয়ন সমূহের স্থায়ী বাসিন্দাদের(পূরুষ/মহিলা) সদস্য হবার সুবর্ণ সুযোগ এর জন্য নিম্ন লিখিত পদসমূহের জন্য আগামী ০৮/১২/২০১৫ তারিখের মধ্যে, বায়োডাটা,২কপি পাসপোর্ট সাইজের ছবি,সনদপত্রের ফটোকপি,ইউনিয়ন চেয়ারম্যানের নিকট হতে নাগরিকত্ব সনদপত্র,ইমেইল এ সব ডকুম্যন্ট এর স্ক্যান কপি সহ দরখাস্ত আহবান করা যাচ্ছে।আপনি নির্বাচিত হলে আমরা আপনার সাথে ডিজিটাল ইন্টারভিও এর ব্যাবস্থা করব এবং আপনার অথবা আপনার উপজেলা পরিচালকের ইমেইলের মাধ্যমে আপনাকে সদস্য ফরম পাঠিয়ে দিব। আপনি নিজে অথবা উপজেলা পরিচালকের সাহায্য নিয়ে সদস্য আবেদন ফরমটি পূরণ করে পাথিয়ে দিবেন তবে আমাদের পরবর্তীতে Eshoardl.com পেইজ এ একটি পিডিএফ ফাইল তাই এটি দেখা যাবে যা এডিট করার জন্য আপনার adobe reader সফটওয়্যার প্রয়োজন। আপনার সংগ্রহে সফটওয়্যার টি না থাকলে উপজেলা পরিচালকের বা পরিচিত ব্যক্তি প্রতিষ্ঠান বা ইন্টারনেট থেকে ডাউনলোড করে নিন বা প্রিন্ট করে হাতে পূরণ করে স্ক্যান করে sn.moonni76@gmail.com এই ঠিকানায় পাঠিয়ে দিন।

দ্বিতীয় ধাপঃ
নির্বাচিত সদস্য গন এর সাথে উপজেলা পরিচালকের বা প্রকল্প প্রতিনিধি যোগাযোগ করে প্রকল্পের সদস্য হবার সুবিধা বুঝিয়ে বলবেন। এবং আগ্রহী সদস্যরা উপজেলা পরিচালকের কাছ থেকে রেজিস্ট্রেশন ফি সহ রেজিস্ট্রেশন করুন এবং তার ডাটা www.eshoardl.com. এর ওয়েব সাইট এ এন্ট্রি করুন। এবার আপনার উদ্যোগের প্রজেক্ট প্রোফাইল সহ যোগাযোগ করুন। তবে আপনি যদি নতুন উদ্দ্যোক্তা হতে চান তবে আপনি কি কাজে অভিজ্ঞতা সহ উপজেলা পরিচালকের সাথে পরামর্শ করুন । আমাদের অন্যতম পার্টনার MOBILE COMUNICATION SERVICE PUBLIC LTD এর mcslbp.com নামক outsourcing software টি ফ্রি রেজিসট্রেশন করে প্রকল্পের প্রতিনিধি /পরিচালকের সহযোগিতায় আপনি ঘরে বসে আয় করার সুযোগ গ্রহণ করুন। আপনি প্রকল্পের এসোসিয়েট পার্টনার হয়ে ১,৮৬,১২,০০০ ভোক্তা সদস্যদেরকে কাছে আপনার পণ্য বা সেবা পোঁছে দিয়ে ব্যাবসার ব্যাপক প্রসার প্রচার সুনাম সহ মুনাফা প্রাপ্তির মাধ্যমে লাভবান হবেন । আপনি mcslbp.com এর মাধ্যমে লেনদেন করুন, নবীন উদ্যোক্তারা ওয়েবসাইটের মাধ্যমে আপডেট গ্রহণ করে ব্যাবসা করুন। তবে mcslbp.com নামক outsourcing software এর যাবতীয় লেনদেন করতে পারবেন, mcslbp.com নামক outsourcing software কোম্পানির বিভিন্ন অফার /সেবা গ্রহণ করুন।(আমাদের সাইট আপডেট না হওয়া পর্যন্ত ধর্য্য ধারণ করুন।) প্রথম ধাপ শেষ করার পর আপনার মোবাইলে একটি Authentication key পাবেন।Authentication key টি সাবমিট করুন। আপনার আবেদনে নাম,ঠিকানা,ভোটার আইডি, ফেসবুক আইডি, আন্যান্য লিঙ্ক আইডি অবশ্যই থাকতে হবে। মনে রাখতে হবে উক্ত প্রক্লপটি স্মপূর্ন ডিজিটাল প্রকল্প।
তৃতীয় ধাপঃ
আপনাকে ধন্যবাদ সামাজিক উন্নয়ন প্রকল্পে সদস্য হাবার সিদ্ধান্ত নিয়ে এক আমাদের জন হবার জন্য। প্রিয় সুহৃদ আপনি এখন আমাদের ARDL এর একজন । আপনি আমাদের উপজেলা পরিচালকের যাচ থেকে আপনার পরবর্তী করনীয় জেনে নিবেন। তবে আপনি আপনার পণ্য বা সেবা বিপণনের জন্য উপজেলা পরিচালকের সাহোযগিতায় তিন মাসে অন্তত ৯০ জন গ্রাহক তৈরি করুন। ও তাদের কাছে আপনার পণ্য বা সেবা এর সুযোগ সুবিধা,বা অফার সমূহ উপজেলা পরিচালকের সহযোগিতায় গ্রাহকগনকে বুঝাবেন। কোম্পানী হতে আপনার আয় ব্যাংকে আপনার একাউন্টে জমা করুন অথবা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে নিরাপদে জমা করুন।
চতুর্থ ধাপঃ
নির্বাচিত সদস্যদের মধ্য হতে গ্রুপ আনুযায়ী বেকারদের কর্ম সংস্থান ,উদ্যোক্তাদের প্রয়োজনীয় পুঁজি বিনিয়োগ,গ্রাহদেরকে সেবা ও সুবিধা,শ্রমিকদের ন্যায্য শ্রমে কাজ, কৃষককে ন্যায্যমূল্যে বীজ ও সার বাকীতে দেয়া,প্রয়োজন অনুযায়ী স্বঃ স্বঃ ক্ষেত্রে প্রশিক্ষণ দেয়া হবে, এক জন উদ্যোক্তার আবাসন স্বপ্ন পূরণ এর জন্য আবেদন নেয়া হবে,প্রতীটি মানুষের বাড়ী হবে তার বসবাসের সাথে নুন্যতম অর্থ যোগানের উৎস এই কনসেপ্টে কাজ করা হবে।

পৃথিবীতে এখনো আপনার মতই হাজার হাজার মানুষ রয়েছেন যারা সবাই নিজ নিজ দেশের জন্য কিছু করতে চায়। দেশের মানুষের জন্য কিছু করতে চায়। কিন্তু তারা অনেকেই বুঝতে পারছেন না ,তারা যেটা চাইছেন সেটা কিভাবে করবেন? কোন পথে হাটলে তারা সেটা করতে পারবেন?

তাই আমরা দিচ্ছি একটি কমন ব্যানার,আর তাইতো আমরা সবাই একত্র হচ্ছি, এর ব্যানারে। আমরা সবাই মিলে খুঁজে বের করবো আমাদের রাস্তা গুলো। গড়বো আমাদের সমাজ। স্বপ্নে দেখা সেই সমাজের আদলে। আসুন আমরা একতাবদ্ধ হই। একসাথে গর্জে উঠি। আপনার ছোট্ট একটা সিদ্ধান্ত বদলে দিতে পারে আমাদের চিন্তাধারা, বদলে দিতে পারে আমাদের সমাজ। নিজ হাতে নিজের মনের মত সমৃদ্ধ করে গড়ে নিই আমাদের সমাজ। আমাদের পৃথিবী এখন হাতের মুঠোয়, দশে মিলে করি কাজ, সবাই ভাল থাকি, মনে রাখতে হবে দশের লাঠি একের বোঝা, তাইত এখনি সময় পরিবর্তের।
৫ম ধাপঃ
আমাদের নির্বাচিত উদ্যোক্তাদের গ্রুপকে কোম্পানীর (এ আর ডি এল) এর লোকাল প্রজেক্ট পার্টনার হিসাবে মনোনীত করে নির্বাচিত সফল উদ্যোক্তাদেরকে প্রশিক্ষিত করা হবে ।এর সাথে উক্ত উদ্যোক্তাদের প্রোডাক্ট/সেবা এর ব্যাপক মার্কেটিং করা হবে।
৬ষ্ট ধাপঃ
আমাদের এন জি ও পার্টনার এর মাধ্যমে তাদের সল্প/মধ্যম মেয়াদকালীন (৯মাস হতে তিন বছর) পর্যন্ত ব্যাবসার জন্য চলতি মূলধন পুঁজি এর সহায়তা বা কর্মসংস্থান ঋণ সহ উদ্যোক্তাদের “এ আর ডি এল ইশপ ক্রেতা” রিয়েল এবং ভার্চুয়াল ই-শপ এর মাধ্যমে বর্তমান তথ্য ও যোগাযোগ সুবিধা কাজে লাগিয়ে ঘরে বসে মাসে গড়ে ১৫০০০-২০০০০ টাকা আয় এর জন্য প্রশিক্ষিত হবে।
৭ম ধাপঃ
কোম্পানীর নির্বাচিত উদ্যোক্তাদের রিয়েল এবং ভার্চুয়াল ই-শপ হতে গ্রাম বাংলার মানুষের চাহিদা মোতাবেক নিত্য নৈমত্তিক বিভিন্ন ধরনের দ্রব্যাদি , চাহিদা অনুযায়ী খাদ্য/পণ্য ,বিভিন্ন সেবা, বিভিন্ন সুবিধা,লাইফ ইনস্যুরেন্স এর মাধ্যমে আর্থিক নিরাপত্তা সুবিধা,কর্মমুখী শিক্ষা “চ্যারিটি ইউনিভারসিটি ” এর মাধ্যমে অপ্রাতিষ্ঠানিক বা ভ্রাম্যমান প্রশিক্ষণ ইত্যাদি প্রকল্পের সংগৃহীত ১,৮৬,১২,০০০ ভোক্তা সদস্যদেরকে কোম্পানীর নিয়ম অনুযায়ী প্যাকেজ এর মাধ্যমে সরবরাহ করা হবে । এর থেকে যা আয় হবে তা দ্বারা প্রকল্পের ১৭০০০ কর্মকর্তা ও কর্মচারী সহ ১২০৯৩৩০ জন প্রত্যক্ষ্য ও পরোক্ষ উদ্যোক্তা সচ্ছল হবে।উক্ত প্রকল্পে আমাদের এড্রেস ডিরেক্টরি (http://www.eshoardl.com/?page_id=386) ESHOARDL ASSOCIATES PRODUCTএর মাধ্যমে আপনার পণ্যের ব্যাপক প্রচার ও সুনাম থাকবে যার দারা আমাদের ১,৮৬,১২,০০০ ভোক্তা সদস্যদেরকে আকৃষ্ট করবে এবং আপনার ব্যাবসার ব্যাপক প্রচার হবিতে আপনিই লাভবান হবেন এবং আমাদের প্রকল্পের গতি আরো তরান্বিত হবে।আর্কিটেকচার রিসার্চ এন্ড ডেভোলাপম্যান্ট লিমিটেড(এ আর ডি এল) কোম্পানী এর দ্বারা উদ্ভাবিত “একটি দোকান একটি বাড়ী” (ESHO – ESHOP SMART HOME)” বা ESHOARDL বা “এসো” বহুমুখী সমন্বিত মাস্টারপ্ল্যান সম্বলিত প্রকল্পের পরিকল্পনা, পরিচালনা ও বাস্তবায়ন করার উদ্দ্যোগ নিয়েছে
৮ম ধাপঃ
আমাদের সাইটে আপনার প্রোডাক্ট এর বিজ্ঞাপন,ওয়েব সাইটে লিষ্টিং +,এডড্রেস বুকে লিষ্টিং +,এডড্রেস ডিভিডিতে লিষ্টিং +,সাব ডোমেইন ওয়েব পেইজ,লাইফটাইম মেম্বারশীপ ফ্যাসিলিটি, বাৎসরিক নবায়ন ফ্রি।ই-কমার্সর সুবিধা,যে কোন প্রোডাক্ট ফ্রি হোম ডেলিভারী ।আমাদের ১২০৯৩৩০জন উদ্যোক্তা বা এর বেশিও হতে পারে। দেশের অন্তত সবকটি জেলাতে আমাদের সদস্য থাকবে। ব্লগে আর্টিকেল হবে , সেখানে উদ্যোক্তারা নিজে বা আমাদের সদস্যদের সাহায্য নিয়ে ব্লগে লিখবে তাদের ইচ্ছা ,সাফল্য,আসুবিধা,সুবিধা,পরামর্শ ইত্যাদি।আমাদের সদস্যদের সবার ফেইসবুক, google+ , ইউটিউব গ্রুপে সদস্য করা হবে।এ আর ডি এল ই- শপ থেকে অন্তত ১০ টি বই প্রকাশিত হবে। কমপক্ষে ১০-১৫ বিশ্ববিদ্যালয়ে ই-কমার্স নিয়ে কোন না কোন ধরনের কোর্স চালু হবে। এ আর ডি এল ই- শপ ওয়েবসাইটের । এ আর ডি এল ই- শপ নিউজ অংশে অন্তত ৫০০০ সংবাদ থাকবে ই-কমার্স নিয়ে। অনেক মিডিয়াতে ই-কমার্স নিয়ে নিয়মিত খবর থাকে এবং টিভি চ্যানেলে অনুষ্ঠান থাকে যা আমাদের সাম্প্রতিক খবর অংশে প্রচার হবে।এভাবে এ আর ডি এল ই- শপেরঅভ্যন্তরে এক বিশাল বাজার গড়ে উঠবে।
৯ম ধাপঃ
প্রিয় সুহৃদ আপনি জেনে রাখবেন যে উক্ত প্রকল্পটি ভিন্ন ভিন্ন পার্টনার রয়েছে। এর মধ্যে আমাদের কোম্পানী ARDL একটি নিবন্দিত প্রাইভেট লিমিটেড কোম্পানী, social network registered by SOCITY act in 2003 এবং বাণিজ্য মন্ত্রণালয় ও সমাজ কল্যাণ হতে নিবন্দিত, CHARITY UNIVERSITY , registered by SCIENTIFIC act in1998 . PROJECT AID ASSOCIATE PUBLIC LTD. উপরোক্ত কোম্পানী গুলির পরিচালকগন প্রায় সবাই কমন।
১০ম ধাপঃ আবার মনে রাখবেন-
1. Eshoardl.com নির্বাচিত রেজিস্ট্রিকৃত সদস্য হতে – উদ্দ্যোক্তা,এজেন্ট,ডিলার,সাংবাদিক তৈরী,নির্মান টেকনোলোজিস্ট,আইটি কর্মী, ডিজিটাল কর্মী, বৈদেশিক চাকুরীর সহায়তা, সাপ্লায়ার,নতুন উদ্যোক্তা, উদ্যোক্তাদের প্রয়োজনীয় পুঁজি বিনিয়োগ,টেকসই মানব সম্পদ উন্ন্য্য়ন গ্রাহদেরকে সেবা ও সুবিধা,শ্রমিকদের ন্যায্য শ্রমে কাজ, কৃষককে ন্যায্যমূল্যে বীজ ও সার বাকীতে দেয়া,প্রয়োজন অনুযায়ী স্বঃ স্বঃ ক্ষেত্রে প্রশিক্ষণ দেয়া হবে,
2. নির্বাচিত রেজিস্ট্রিকৃত সদস্য হতে হতে গ্রুপ আনুযায়ী বেকারদের কর্ম সংস্থান ,উদ্যোক্তাদের প্রয়োজনীয় পুঁজি বিনিয়োগ,
3. নির্বাচিত রেজিস্ট্রিকৃত সদস্য হতে প্রতি উদ্দ্যোক্তাদের বাকিতে এবং নির্বাচিত রেজিস্ট্রিকৃত আগ্রহী অন্যান্য সদস্য হতে আগে আসলে আগে পাবে ভিত্তিতে ,শর্ত সাপেক্ষে কিস্তিতে আগে দোকান ও পরে বাড়ী করে দেয়া হবে।
ধন্যবাদঃEshoardl team
বিস্তারিত জানার জন্য মোবাইল নম্বরঃ ০১৭৪৮৮১৯৬১৫,০১৭৬৬৫৭০২৯৭,০১৬২৭০৮৩৯০৩ এ যোগাযোগ করা যাবে (রবি-বুধ- সকাল ১0.০০টা হতে দুপুর ৩.০০টা।) visit – www.eshoardl.com


সম্প্রতি খবর-RECENT NEWS OF ESHOARDL

EXPO BANGLADESH-2017, USA.


Proposal for participation / Sponsor in Expo Bangladesh-2017, USA.
And Promote Globally Community local entrepreneurs Export Quality innovation, Goods, Products etc.
Brand Bangladesh Farming in the Future.
br>

Dear Sir,
Its great pleasure and privilege that I invite you to sponsor and partnering The Social Network Diversified Events Under project ESHO-BD GLOBAL TRADE TOURISM EXPO

I,undersign,Architect Sumsun Nahar Moonni, (BUET), Managing Director of Social Network (under society act ,section-26,C-340(28)/98), Director of Charity University (under scientific act XXI 1860 ,S-1894(70)/98) and Associate Ambassador of Peace (UPF and IIFFWP) , desired to have working towards Better Bangladesh Ahead with the aim to promote Bangladeshi’s business environment, trade & tourism, new entrepreneurships, export opportunities etc.

Our , ARDL, Social Network and Golden View these three organizations are working together Social Network Diversified events under project ESHO-BD GLOBAL TRADE TOURISM EXPO at CHINA, CANADA, USA, UAE, PARIS, INDONESIA, UK- LONDON, TURKEY, MALAYSIA ,INDIA etc. And published online Directory, directory catalog, e-directory book (directory DVD) etc. Based on our This promotional Branding, Bangladesh Export Development Inc. USA select us as Business development partner of “Expo Bangladesh-2017, USA”

As Business Development Partner of “Expo Bangladesh-2017, USA” I have great pleasure to invite you to participation / sponsor in Expo Bangladesh-2017, USA , which will have organized jointly by Greater New York Chamber of Commerce and Bangladesh Export Development Inc. The EXPO is to take place during 2017 at Hilton, Midtown, New York USA Dated July 17 & 18, 2017. The timing for the exhibition is from 9:00am to 7:00pm. The exhibition will be inaugurated in consultation with the Hon. Chairman, Congressional Homeland Security and Counter Terrorism, Congressman Peter T. King.
We will promote Bangladeshi export oriented products like readymade garments, knitwear, jute and jute goods, leather and leather products, ceramics, melamine, electronics, paper and paper related product, handicraft, medicines, food and beverages, shrimp, it, shipbuilding etc. in worldwide and Promote Community local entrepreneurs Export Quality innovation, Goods, products etc. Brand Bangladesh Farming in the Future.
Already we have booked the Venue and Room of Hotel Hilton, Very Soon the EXPO will have published on the Ministry of Commerce, Bangladesh website. We hope the Expo is to peruse our country economy boosting through increasing foreign remittance by promoting of the native export products to the foreign audience, brings huge possibilities for the participants of Bangladeshi manufacturers/exporters to expand their business and meet up targeted export volume. The EXPO will greatly support our national economy with having intends to help healthy business relationship between Bangladeshi business community and international business community by expressing solidarity to Bangladesh Governments Vision-2021. Besides, the initiative we will enable to diversify our Bangladesh export market other than common markets in the global market through international trade fairs worldwide. Consecutively we will arrange trade fair in other destinations like Germany, Japan, UK, and Australia, Africa and Latin America or any other country where we can have opportunity for our export items. At the EXPO there will have huge opportunity to get visits of international buyers, investors, Clients, delegates etc. This is a single country product exhibition to the main stream of North, South & Central American markets for enhancement of our export volume. Its aim to lead a demand with customer centric approach for business to make sustainable export market for the high growth of Bangladesh`s economy. It will be a wonderful experience to find Bangladeshi exporter with their prospective buyers under one roof at HILTON HOTEL, NEWYORK, with having a result of a strategic approach to understanding our clients' business requirements with long-term objectives.

I proposed you to participation / sponsor in Expo Bangladesh-2017, USA. As your esteem organization we need your popular brand’s sponsorship support to organize the Expo Bangladesh-2017, USA successful.
We would appreciate if you please share our information and circulate our invitation letter among your members.
Thank you in advance for your co-operation. Respectfully Yours,

(Architect Sumsun Nahar Moonni)
Business development partner of Expo Bangladesh-2017, USA for more info 01787811637,01711334510
http://www.eshoardl.com/?page_id=683 http://www.bangladeshexportdevelopment.com



SAARC ESHOARDL Sustainable development program

সম্প্রতি খবর গুলা সংযুক্ত করা হোক...........!!!

ইভেন্টসমুহ-EVENT

আপন ঐতিহ্যে ডিজিটাল বাংলাদেশ

আপন ঐতিহ্যে ডিজিটাল বাংলাদেশ অনুষ্ঠান এর প্রচার উপলক্ষ্যে ও ডিজিটাল বাংলাদেশ -২০২১ রূপকল্পে আপনি কিভাবে কাজ করছেন তা জানিয়ে স্যাটেলাইট টিভি চ্যানেলে/সংবাদপত্র /নিউজ মিডিয়া এ বিশেষ অণুষ্ঠান প্রচার প্রসঙ্গে।

জনাব,
শুভেচ্ছা নিবেন,আপনার প্রতিষ্ঠানকে অভিনন্দন ।আপনি জেনে খুশী হবেন যে আমাদের এই প্রিয় দেশকে আধুনিক বাংলাদেশ হিসাবে গড়ে তুলতে এগিয়ে আসার জন্য গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের এর ডিজিটাল বাংলাদেশ -২০২১ ,২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ এ রূপান্তরিত করা এবং ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ হিসাবে দেখার লক্ষ্যে ,বেসরকারী ভাবে সরকারের পাশাপশি কাজ করার আগ্রহ জানিয়ে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার অনুমোদিত দেশ ও জাতির কল্যাণে ভিন্নধারার জাতীয় অনলাইন সংবাদমাধ্যম "সার্চ নিউজ" ও আর্কিটেকচার রিসার্চ এন্ড ডেভোলাপম্যান্ট লিমিটেড (এ আর ডি এল ) কোম্পানী যৌথভাবে এবং স্থপতি শামছুন্নাহার মূন্নীর ডিজাইন ,পরিকল্পনা, গবেষনা ও ব্যাবস্থাপনায় উদ্ভাবিত “আপন ঐতিহ্যে ডিজিটাল বাংলাদেশ” নামক অনুষ্ঠানের মাধ্যমে “ ডিজিটাল বাংলাদেশ -২০২১ রূপকল্পে” আপনি এবং আপনার প্রতিষ্ঠান কিভাবে কাজ করছে তা জানিয়ে ও আপনার প্রতিষ্ঠানের সুনাম , প্রচার ,প্রসাররের লক্ষ্যে যৌথভাবে আপনার প্রতিষ্ঠানের উদযাপিত উক্ত অনুষ্ঠানের মাধ্যমে আপনি বা আপনার কোম্পানির বিভিন্ন দিক নিয়ে প্যাকেজ অনুষ্ঠানের নির্মান ও স্যাটেলাইট টিভি চ্যানেলে/সংবাদপত্র /নিউজ মিডিয়ায় বিশেষ অণুষ্ঠান প্রচার করার পরিকল্পনা গ্রহণ করেছে ।এই বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে আপনার দীর্ঘ দিনের পথ চলা ,অভিজ্ঞতা ,সাফল্য,লক্ষ্য,উদ্দেশ্য,প্রতিষ্ঠানএর কতৃপক্ষের বক্তব্য, ক্রেতা- ডিলারদের সাক্ষাৎকার , ডিজিটাল বাংলাদেশ গড়তে,টেকসই উন্নয়নে আপনার কোম্পানির অবদান এবং বিভিন্ন প্রচার মূলক অনুষ্ঠান এর বিশেষ অংশ তুলে ধরা হবে।এ ধরনের অনুষ্ঠান প্রচার করতে বিভিন্ন স্যাটেলাইট টিভি চ্যানেলে/সংবাদপত্র /নিউজ মিডিয়া উক্ত প্রস্তাব গ্রহণ পূর্বক সদয় সম্মতি প্রদান করেছেন,আপনার প্রতিষ্ঠান নিয়ে,এ ধরনের অনুষ্ঠান প্রচার হলে গ্রাহক,শুভানুধ্যায়ী ও দর্শকদের মাঝে আপনারও প্রতিষ্ঠানের ভাব মূর্তি উজ্জল হবে বলে আমার দৃঢ় বিশ্বাস।
এর সাথে কোম্পানী এর প্রকল্প অবকাঠামোতে, জনকল্যাণের দৃষ্টিকোণ থেকে, সরকার অনুমোদিত সংঘ সারক ও সংঘ বিধির সংযোজিত নিয়মাবলীর ধারা বলে, সাংগঠনিক কর্ম কৌশলের কাঠামোর ভিত্তিতে, আমাদের দেশের বেকার সমস্যা সমাধানের লক্ষ্যে , মধ্যম আয়ের জনগণের অতিরিক্ত আয়ের কথা চিন্তা করে ও দারিদ্র বিমোচনের লক্ষ্যে,মানুষের জন্য সহনশীল ও স্থায়ী বা টেকসই আর্থ সামাজিক কমিউনিটি প্রকল্প বাস্তবায়ন এর আওতায় , উদ্যোক্তাদেরকে নির্বাচন করে, তাদের যুগীপোযুগী হিউম্যন রিসোর্স ট্রেইনিং এর মাধ্যমে দক্ষ করে তৈরি করে, বিভিন্ন সামাজিক উদ্দ্যোগ নিয়ে ইঙ্কাম জেনারেটিং প্রযুক্তি গুলি কাজে লাগিয়ে ,আত্ত কর্মসংস্থান ও সবুজ ব্যাবসার মাধ্যম্ গ্রিন ব্যাংকিং কনসেপ্টে লেনদেন করে আর্থিক ভাবে বাংলাদেশ আলোকোজ্জ্বল সমৃদ্ধ ভবিষ্যতের পথে এগিয়ে যাবার লক্ষ্যে এক যুগান্ত্রকারী বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।উক্ত পদক্ষেপে আপনাকেও স্বাগতম।এবং আমরা সি আই ডি নিউজ ও এ আর ডি এল অতএব প্রস্তাবিত অনুষ্ঠানটি আপনার প্রতিষ্ঠানের বিপণন তহবিল এর মাধ্যমে নির্মান,প্রচার ও পাবলিকেশনের জন্য সদ্য অনুমতি প্রার্থনা করছি। উল্ল্যেখ্য শুটিং ইউনিটে থাকা খাওয়া ও অন্যান্য ব্যাবস্থা আপনার প্রতিষ্ঠান কতৃপক্ষ বহন করবেন।

সংযুক্তঃ সম্ভাব্য বাজেট ও বিবরণ এর জন্য যোগাযোগ করুন-০১৭৮৭৮১১৬৩৭,০১৬২৭০৮৩৯০৩
sn.moonni76@gmail.com
visit-www.eshoardl.com

ধন্যবাদান্তে-আর্কিটেক্ট শামসুন্নাহার মুন্নী (বি আর্ক-বুয়েট),উপদেষ্টা , সার্চ নিউজ -,ব্যবস্থাপনা পরিচালক ,
আর্কিটেকচার রিসার্চ এন্ড ডেভোলাপম্যান্ট লিমিটেড



SAARC ESHOARDL Sustainable development program

সম্প্রতি খবর গুলা সংযুক্ত করা হোক...........!!!

What you want to Know Search Here..

Community Entrepreneurs

ESHO

esho-7

Job Offer

JOB OFFER OF THE WEEK


JOB OFFER-
Vacancy Post

‘চুক্তি ভিত্তিক দূরদৃষ্টিসম্পন্ন বিপণন নির্বাহী বা মার্কেটিং কর্মকর্তা এবং সেলস রিপ্রেজেন্টিভ সহ অনলাইন সেলসম্যান প্রয়োজন ।
Sales & Marketing and Business Development jobs !!!

Job Description:
The position would be Sales & Marketing and Business Development of the company and would report to Managing Director.
Responsible for achieving the sales target by managing existing channels partners, exploring new channels for business enhancement.
A second aspect of the role is to work towards creating demand for the products.
Salary: Negotiable (10000-25000/-taka Bdt)
Industry: Marketing ,Sales , Business Development , IT & E-commerce
Sex : Male / Female
Educational Requirements- Minimum S.S.C Pass
Functional Area: Sales , Retail , Business Development

Contacts : Sumsun Nahar
mobile:- 01787811637
send CV Mail to . eshoardl@gmail.com

Job Description / Responsibility
• Prospecting and sales lead generation
• Independent direct sales visits
• On site customer technical demonstrations and product training
• Direct promotion and sales of key capital equipment product lines
• Maintaining and managing CRM records and opportunities for the area
• Able to travel as required
• Other duties as assigned

Salary Range: 10000-40000 tk. bdt Fresh Architects/Engineer/graduates/ (student as Trainee training period 6 month) Job Place: Any District 5 day in a month Dhaka must.Joint Appointment by-Architecture Research design and Development Ltd & SOCIAL NETWORK Contact No. 01787811637. (sunday-thrusday 9am-5pm-Dot call holiday than contact only e-mail: sn.moonni76@gmail.com or fb id Moonni SumsunFor details .....https://m.facebook.com/groups/1047828008562825?view=permalink&id=1269128953099395
br>

for more info 01787811637,01711334510
http://www.eshoardl.com/?page_id=683


SAARC ESHOARDL Sustainable development program

সম্প্রতি খবর গুলা সংযুক্ত করা হোক...........!!!

Contact Us

sEARCH mEMBERS FOR vENTURE cAPITAL iNVESTMENT

sEARCH members FOR ventures capital investments for Equity Funding


###অনলাইনে ENTREPRENEUR MANAGEMENT CERTIFICATE –EMC-সার্টিফিকেট কোর্স ও কর্মী/ব্যাবসায়ী নিয়োগ!! !
Looking for multiple DYNAMIC and OUT-OF-THE-BOX thinkers with dedication to grow with our team. We are growing SUPER-FAST and in a very exciting stage to push us further; and we need some COMMUNITY COOL talents to join in our COMMUNITY CORE team.
https://web.facebook.com/groups/eshoardl1/permalink/1331981323480824/
br>

for more info 01787811637,01711334510
http://www.eshoardl.com/?page_id=683


SAARC ESHOARDL Sustainable development program

সম্প্রতি খবর গুলা সংযুক্ত করা হোক...........!!!

Categories

ARC ESHO BD 6G WLAN

cover logo1 add-for-out-source